দক্ষিণ ও উত্তর কোরিয়ার মধ্যে ভারী গোলা বিনিময়

দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে ভারী গোলা বিনিময়ের খবর পাওয়া গেছে।শুক্রবার ইউটিসি সময় সাড়ে ১০টার দিকে এ গোলা বিনিময়ের ঘটনা ঘটেছে।

এ বিষয়ে বিবিসি জানায়, উত্তর কোরিয়ার স্থল সীমান্তবর্তী দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়া রাষ্ট্রপ্রধান কিম জং-উন বিরোধী কিছু লিফলেট বড় ও লম্বা বেলুনে ভরে উত্তর কোরিয়া অভিমুখে ছেড়ে দেয়।এ সময় উত্তর কোরিয়া থেকে বেলুনগুলোকে লক্ষ করে ভারী গোলবর্ষণ করা হয়। এর উত্তরে দক্ষিণ কোরিয়াও স্বল্পদৈর্ঘ্যের ভারী গোলাবর্ষণ করে।  এ সময় দুই দেশের মধ্যে ভারী গোলা বিনিময় চলে।তবে এতে হতাহতের কোনো ঘটনার খবর পাওয়া যায়নি।

এর আগে বিবিসি এক ব্রেকিং নিউজে জানায়, উত্তর কোরিয়া থেকে ভারী গোলা দক্ষিণ কোরিয়ায় ছোড়া হলে দক্ষিণ কোরিয়াও পাল্টা জবাব হিসেবে ভারী গোলা ছোড়ে।অনেক বছর ধরেই এই দুটি দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করে আসছে। এর আগেও বেশ কয়েকবার দক্ষিণ ও উত্তর কোরিয়ার মধ্যে সমুদ্রসীমার বিরোধ যুদ্ধে লিপ্ত হওয়ার অবস্থা তৈরি করলেও এবারই প্রথম স্থলসীমানায় গোলা বিনিময়ের ঘটনা ঘটলো।

এই গোলা বিনিময় এমন এক সময়ে ঘটলো, যখন উত্তর কোরিয়ার প্রধান কিম জং-উন গুরুত্বপূর্ণ সরকারি অনুষ্ঠানে অনুপস্থিত রয়েছেন। ধারণা করা হচ্ছে, তিনি গুরুতর অসুস্থ কিংবা ক্ষমতা দখলের লড়াইয়ে পর্দার অন্তরালে চলে গেছেন তিনি।